তেঁতুলিয়ায় আজ সর্বনিম্ন তাপমাত্রা

দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ে বাড়ছে শীতের দাপট। জেলার তেঁতুলিয়ায় টানা পাঁচদিন ধরে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হচ্ছে। এই পাঁচদিন ধরে সেখানে সর্বনিম্ন তাপমাত্রা ৯ থেকে ১২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ওঠানামা করছে। 

আজ বুধবার (১৫ ডিসেম্বর) সকাল ৯টায় তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এটি সারা দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা।

এর আগে গত ১২ ডিসেম্বর তেঁতুলিয়ায় তাপপাত্রা নেমেছিল ৯ দশমিক ৯ ডিগ্রিতে।

তবে কুয়াশার পরিমাণ কম থাকায় সকাল সকাল ঝলমলে রোদের দেখা মিলছে। তাই দিনের বেলা শীত কম অনুভূত হচ্ছে। 

আবহাওয়াবিদরা বলেন, সর্বনিম্ন তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে বিরাজ করলে মৃদু শৈতপ্রবাহ বয়ে যায়। তবে ওই তাপমাত্রা ৪৮ ঘণ্টা বা তার বেশি সময় স্থায়ী না হলে তাকে মৃদু শৈতপ্রবাহ বলা যায় না।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগারের আবহাওয়া সহকারী মো. জাহাঙ্গীর আলম বলেন, পাঁচদিন ধরে একটানা তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হচ্ছে। এর মধ্যে ১১ ডিসেম্বর ও ১৫ ডিসেম্বর সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামলেও তা ৪৮ ঘণ্টা বা তার বেশি সময় স্থায়ী হয়নি। এজন্য এটাকে সরাসরি মৃদু শৈতপ্রবাহ বলা হচ্ছে না।

আপাতত কয়েকদিন তাপমাত্রায় তেমন পরিবর্তন না হবে না বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আগামী সপ্তাহের শুরুর দিকে উত্তরাঞ্চলে মৃদু শৈত্যপ্রবাহ শুরু হতে পারে।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলেছেন, আজ সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টায় দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী তিনদিনের মধ্যে তাপমাত্রার পরিবর্তন হবে সামান্য।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //